Home রচনা রচনা : আমাদের গ্রাম | Class 3-4-5 |

রচনা : আমাদের গ্রাম | Class 3-4-5 |

by Curiosityn
2 comments

Searching for :আমাদের গ্রাম রচনা for Class 3,4 or 4? ফুল মার্কস নিশ্চিত করুন। লেখনী সহায়তায় রয়েছে ষষ্ঠ শ্রেণির উপযোগী রচনাও।

Scroll down – আমাদের গ্রাম রচনা for Class 6

আমাদের গ্রাম রচনা (ক্লাস- তৃতীয়, চতুর্থ ও পঞ্চম)

ভূমিকা

বাংলাদেশের আশি ভাগ লোকই গ্রামে বাস করে। গ্রাম বাংলার একটি বর্ধিষ্ণু গ্রাম করটিয়া। যে গ্রামে আমার শৈশব-কৈশোরের সোনালি দিনগুলো কেটেছে।

অবস্থান

টাঙ্গাইল জেলায় অবস্থিত করটিয়া একটি আদর্শ গ্রাম। গ্রামটির দৈর্ঘ্য আড়াই কিলোমিটার এবং গ্রন্থ প্রায় দুই কিলোমিটার। গ্রামের ভেতর দিয়ে অনেকগুলো প্রশস্ত কাঁচা/পাকা রাস্তা উত্তর-দক্ষিণ, পূর্ব- পশ্চিম দিকে ছড়িয়ে আছে। গ্রামের ঠিক মাঝখান দিয়ে একটি পাকা রাস্তা রয়েছে- যা দক্ষিণে ঢাকা জেলা এবং উত্তরে ময়মনসিংহ জেলা পর্যন্ত বিস্তৃত।

জনসংখ্যা

করটিয়া গ্রামের জনসংখ্যা প্রায় আট হাজার। মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই কৃষিজীবী। আমাদের গ্রামের উচ্চ শিক্ষিত লোকদের মধ্যে শিক্ষক,অধ্যাপক, ডাক্তার ও চাকরিজীবীর সংখ্যা অন্যান্য গ্রামের তুলনায় অনেক বেশি। শিক্ষিত শ্রমিক ও ব্যবসায়ীরসংখ্যাও কম নয়। এছাড়া গ্রামে রয়েছে কামার, কুমার, তাঁতি, জেলে, মাঝি, কবিরাজ প্রভৃতি জনগোষ্ঠীর লোক।গ্রামের অধিকাংশ মানুষ সহজ-সরল ও ধর্মভীরু। গ্রামের মানুষ বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে সমভাবে অংশগ্রহণ করেথাকে । গ্রামে হিন্দু, মুসলিম সবাই পরস্পর মিলেমিশে বসবাস করে।

বিভিন্ন প্রতিষ্ঠান

আমাদের গ্রামে দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুটি উচ্চ বিদ্যালয়, একটি মাদ্রাসা এবং একটি বিশ্ববিদ্যালয় কলেজ রয়েছে। আমাদের ‘সা’দত বিশ্ববিদ্যালয় কলেজ’ বিদ্যানুরাগীদের একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান। এ কলেজ থেকে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষায় শিক্ষিত হচ্ছে। গ্রামে দুটি মসজিদ রয়েছে। এছাড়া দুটি ব্যাংক, একটি ডাকঘর এবং একটি বৃহৎ বাজার রয়েছে। এখানে প্রতিদিন বাজার বসে। প্রতি বৃহস্পতিবারে এখানে সাপ্তাহিক হাট বসে।

প্রাকৃতিক সৌন্দর্য

আমাদের গ্রামের প্রাকৃতিক দৃশ্য অতি মনোরম। গ্রামের আম, কাঁঠাল, লিচু, নারিকেল ও সুপারির বাগানগুলো সত্যিই নয়নাভিরাম। পাখিদের কলতান, সবুজ মাঠ, সোনালি ধানক্ষেত, বর্ষার পানিতে প্লাবিত জলাশয়— এসব দৃশ্য খুবই মনোমুগ্ধকর।

উপসংহার

আমাদের গ্রামটি সত্যিই একটি আদর্শ গ্রাম। গ্রামের সকলের মধ্যে যথেষ্ট ভ্রাতৃত্ব ও মৈত্রীর ভাব বিদ্যমান।

Click to read: আমাদের গ্রাম রচনা for Class 6

আমাদের গ্রাম সম্পর্কে ১০টি বাক্য

টাঙ্গাইল জেলায় অবস্থিত করটিয়া একটি আদর্শ গ্রাম। যে গ্রামে আমার শৈশব-কৈশোরের সোনালি দিনগুলো কেটেছে। আমাদের গ্রামে দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। গ্রামে দুটি মসজিদ রয়েছে। এছাড়া দুটি ব্যাংক, একটি ডাকঘর এবং একটি বৃহৎ বাজার রয়েছে। করটিয়া গ্রামের জনসংখ্যা প্রায় আট হাজার। গ্রামে হিন্দু, মুসলিম সবাই পরস্পর মিলেমিশে বসবাস করে। মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই কৃষিজীবী। আমাদের গ্রামের প্রাকৃতিক দৃশ্য অতি মনোরম। আমাদের গ্রামটি সত্যিই একটি আদর্শ গ্রাম।

4/5 - (33 votes)

You may also like

2 comments

মিলন মন্ডল September 24, 2022 - 8:36 pm

রচনাটি খুব ভালো।

Reply
Ayesha October 24, 2023 - 12:06 pm

খুব সুন্দর হয়েছে রচনাটি।

Reply

Leave a Comment