ইংরেজি শেখার সহজ কৌশল

ইংরেজি শেখার সহজ কৌশল

ইংরেজি ভাষা বহুপ্রাচীন ধ্রুপদী ভাষা তালিকার অন্তর্ভূক্ত নয় । ইউরোপের সাধারণ মানুষের মুখোচ্চারিত এবং শক্তিমান বিভিন্ন জাতিগোষ্ঠীর ভাষাভান্ডার থেকে সংকলিত হয়ে নানা গ্রহণ বর্জনের মধ্য দিয়ে অনেকটা আপন মহিমায় আত্মপ্রকাশ করে ইংরেজি ভাষা শত শত বছর জুড়ে আধিপত্য বিস্তার করে আসছে ।

আমরা একথা স্বীকার করে নেই যে ভাষার সাহিত্য যত উন্নত, সে ভাষার বিস্তারও তত সুবিশাল । কিন্তু এ কথা অস্বীকার করার উপায় নেই যে, কেবল সাহিত্য নয়, ইতিহাস রাজনীতি, সমাজতত্ত্ব-জ্ঞানের সকল শাখায় বিশেষজ্ঞদের গবেষণায় উঠে এসেছে এই ভাষা । বিভিন্ন ভাষা, সংস্কৃতি থেকে শব্দ ও শৈলী গ্রহণ করে পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জনের মধ্য দিয়ে এক অসম সুসমন্বিত ভাষায় পরিণত ইয়েছে।

কল্যাণধর্মী এই পৃথিবীতে প্রয়োজনীয়তার নিরিখে ইংরেজি ভাষা সর্বাধিক প্রচলিত, স্বীকৃত ও দরকারী ভাষা হিসেবে সর্বমহলে আদৃত হয়ে আসছে । তাই এই ভাষাকে অযথা আভিজাত্য প্রদান না করে সহজভাবে শেখার কৌশল আয়ত্ত করতে হবে । বিদেশী ভাষা হিসেবে অহেতুক ভয়তীতি দূর করে, আনন্দ পাঠের ভঙ্গিতে স্বাভাবিকভাবে ইংরেজি ভাষার শিখন এই ভাষা শিক্ষাকে সাবলীল ও জনপ্রিয় করে তোলে ।( ইংরেজি শেখার সহজ কৌশল)

ধরা যাক, ইংরেজিতে লেখা একটি পছন্দের উপন্যাস, বারবার পঠনের মধ্য দিয়ে এই ভাষার শব্দ, বাক্যালংকার, বিরামচিহ্ন, সর্বোপরি ব্যাকরণগত কাঠামো ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা অর্জন করা সম্ভব ।

এ প্রসঙ্গে  Penny Ur (1996) এর একটি উক্তি প্রণিধানযোগ্য–‘Literature provides example of different styles of writing (such as formal, informal and personal), and also representations of various authentic uses of the language.” (Ur, Penny. A Course in English Language Teaching. Cambridge: Cambridge University Press, 1996)

যে কোন ভাষার উপর দখল আনার অন্যতম প্রধান কৌশল নিরবচ্ছিন্ন চর্চা, বিস্তৃত পঠন, শিখন, শ্রবণ ও প্রমিত ব্যবহার আয়ত্ত করা । (ইংরেজি শেখার সহজ কৌশল)

একটি পত্রিকায় বিভিন্ন ধরনের সংবাদ (রাজনৈতিক, অর্থনৈতিক, বিনোদন, খেলাধুলা, শিক্ষা, সম্পাদকীয়, তথ্যপ্রযুক্তি) পঠনের মাধ্যমে ক্ষেত্র বিশেষ শব্দ ব্যবহার ও ভাষা কৌশল অর্জন করা যায় । আর নিয়মিত একই সংবাদ পঠনের মধ্য দিয়ে সহজেই আয়ত্তে আনা যায় ।

ইংরেজি ভাষা ও ভাষার ব্যবহার কলাকৌশলকে তাই বিশ্বায়নের এই যুগে শিক্ষা যেহেতু মানব উন্নয়নে সর্বাধিক অগ্রাধিকার প্রাপ্ত সূচক, ইংরেজি ভাষা শিক্ষা সেখানে এক অপরিহার্য বাস্তবতা কারণ কর্মসংস্থানের জন্য, আধুনিক প্রযুক্তি, বাণিজ্য, আন্তর্জাতিক যোগাযোগ, চিকিৎসা, ইন্টারনেট, কম্পিউটিং, প্রকাশনা ইত্যাদি সর্বক্ষেত্রে কার্যত মাধ্যম হিসেবে ইংরেজিকে ব্যবহার করা হয় ।(ইংরেজি ভাষা শেখার সহজ কৌশল)

আরো পড়ুনঃ ম্যাথমেটিকাল ফ্যালাসি

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *