যে একা সেই সামান্য। যাহার ঐক্য নাই, সেই তুচ্ছ বা একতাই বল

যে একা সেই সামান্য। যাহার ঐক্য নাই, সেই তুচ্ছ বা একতাই বল ভাবসম্প্রসারণ

মূলভাব: সৃষ্টির সর্বশ্রেষ্ঠ জীব মানুষ। কিন্তু একা সে অসহায় ও নিঃসঙ্গ আর যে মানুষ জীবন চলার পথে ঐক্যবদ্ধভাবে চলে না সে শক্তিতে দুর্বল এবং সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে অতি নগণ্য। কারণ ঐক্যই মানুষের জীবনের চলার পথের গুরুত্বপূর্ণ অবলম্বন।

ভাবসম্প্রসারণ: পৃথিবীর জন্মলগ্নে মানুষ একা ও বিচ্ছিন্নভাবে বসবাস করার কথা ভাবতে পারত না। তখন মানুষ ছিল খুবই অসহায়। প্রাকৃতিক দুর্যোগ, বন্য জীবজন্তুর আক্রমণ আর নানা সমস্যা তখন একা মােকাবিলা করা ছিল কষ্টদায়ক । ফলে ভয়ভীতি নিয়ে, এমনকি মৃত্যুর মুখােমুখি হয়ে তাদের দিনযাপন করতে হতাে। এসব নানা কারণে তখন মানুষ উপলব্ধি করল ঐক্যবদ্ধ জীবন ছাড়া তাদের পক্ষে বেঁচে থাকা অসম্ভব। তাই মানুষ নিজ প্রয়ােজনে তখন গড়ে তােলে সমাজবদ্ধ জীবন এবং হয়ে ওঠে ঐক্যবদ্ধ শক্তিতে বলীয়ান। আমরা জানি, বর্তমানেও কারাে পক্ষেই একাকী জীবনযাপন করা সম্ভব নয়। কোনাে জাতি এবং রাষ্ট্রের পক্ষেও একাকী পৃথিবীর বুকে টিকে থাকা সম্ভব নয়। পৃথিবীতে যে দেশ বা জাতি উন্নতির চরম শিখরে পৌঁছেছে তারা সকলেই ঐক্যবদ্ধ প্রচেষ্টা এবং চেতনার দ্বারা তা সম্ভব করেছে। একা একজন মানুষের পক্ষে কখনাে একাকী কোনাে দুর্যোগ মােকাবিলা করা সম্ভব নয়। কিন্তু ঐক্যবদ্ধ শক্তি দ্বারা তা সম্ভব । একটি দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, অর্থনৈতিক মুক্তির জন্যে প্রয়ােজন সমগ্র দেশের জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টা, দেশপ্রেম, নিষ্ঠা ও আন্তরিকতা। তা না হলে দেশ বা জাতি এগােতে পারে না। পৃথিবীর বহু দেশ ঐক্যহীনতার কারণে কাঙ্ক্ষিত উন্নতি অর্জন করতে পারেনি। যেমন: সােমালিয়া, বসনিয়া, ইথিওপিয়াসহ আরও অনেক দেশ। মূলত জনগণের ঐক্যের অভাব আর সুবিধাভােগী মানুষের লেজুড়বৃত্তির কারণে বহুদেশ আজ বিপর্যয়ের মুখােমুখি । অপরদিকে, বাংলাদেশের মানুষ স্বাধীনতা এনেছে ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে। স্বাধীনতা সংগ্রামের সময় যদি বাংলার মানুষ দ্বিধাবিভক্ত থাকত তাহলে বাংলাদেশকে স্বাধীন করা সম্ভব হতাে না। একতাই বল’ এ মূলমন্ত্র মানুষের মধ্যে সাহস সঞ্চার করে, মানুষকে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ করে, মানুষের মধ্যে অনুপ্রেরণা জোগায়, সর্বোপরি মানুষকে এক সূত্রে আবদ্ধ করে।

যে একা সে থাকে দুর্বল, আর যার ঐক্য নেই সে শক্তিহীন। ঐক্যবদ্ধ প্রচেষ্টাই বর্তমান পৃথিবীর এ সুন্দর আধুনিক রূপ সৃষ্টি করেছে। আর পরিবেশ বিপর্যয়ের আশঙ্কার মধ্যে ঐক্যই পৃথিবীকে টিকিয়ে রাখবে।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

One thought on “যে একা সেই সামান্য। যাহার ঐক্য নাই, সেই তুচ্ছ বা একতাই বল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *