Sabbir8986 / December 25, 2020

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহই নাই

Spread the love

কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহই নাই ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ: মানুষ কর্মের মাধ্যমে মহত্ব ও শ্রেষ্ঠত্ব অর্জন করে। আর এ অর্জনের পেছনে যেসব গুণ অপরিহার্য, কর্তব্যনিষ্ঠা সেসবের একটি। কর্তব্যের স্থান ব্যক্তিগত সম্পর্ক, বন্ধুত্ব ও নিজ স্বার্থের অনেক ঊর্ধ্বে। একজন মানুষের কর্তব্যবােধের প্রমাণ পাওয়া যায় তার ন্যায়-অন্যায় বােধের মাধ্যমে। ন্যায়বান হলে সেখানে কর্তব্যই প্রধান হয়, বন্ধুবান্ধব, শমিত্র, আত্মীয়-অনাত্মীয়তার কোনাে প্রশ্নই ওঠে না। মানুষ যেহেতু সমাজে বসবাস করে সেই কারণে তাকে সামাজিক ও রাষ্ট্রীয় অনেক কর্তব্য ও দায়িত্ব পালন করতে হয়। এ কর্তব্য ও দায়িত্ব সম্পাদনকালে মানুষকে সামাজিক ও রাষ্ট্রীয় আইনকানুন ও বিধিবিধান মেনে চলতে হয়। কিন্তু কর্তব্যপরায়ণ মানুষ সবসময় সহজে নিজের কর্তব্য পালন করতে পারে না। তার কাজে বাধা হয়ে দেখা দেয়। সুবিধাবাদী লােকের তােষামােদ এবং বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনের অনুরােধ । অনেক সময় অন্যায় ও অপরাধের হাত থেকে রেহাই পাওয়ার জন্যে আবদার ও অন্যায় হস্তক্ষেপ কর্তব্য পালনে বাধা হয়ে দাড়ায়। তাই দৃঢ় মনােবল ও সাহসী পদক্ষেপ না নিতে পারলে যথাযথ কর্তব্য পালন করা যায় না। আত্মীয়স্বজন, ভাই, বন্ধুর স্বার্থ রক্ষা করতে গেলে বা স্বজনপ্রীতি দেখাতে গেলে কর্তব্য ও ন্যায় বিপন্ন হয়। সত্যিকার কর্তব্যপরায়ণ লােকের কাছে কর্তব্যই প্রধান। এ ধরনের ব্যক্তিকে ব্যক্তিগত ও পারিবারিক সম্পর্কের বন্ধন আচ্ছন্ন করতে চাইলেও বিবেক সেই নীতিবর্জিত কাজের কাছে নতিস্বীকার করে না, এমনকি আপনজনের আকুতিকে ন্যায়ের আদর্শে অটল থেকে বিসর্জন দেয়। এ ধরনের নীতিবান ব্যক্তিরা কখনাে কর্তব্যের আদর্শ থেকে বিচ্যুত হন। কর্তব্য পালন করতে গিয়ে অনেক মানুষই নিজের আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের বিরুদ্ধে গেছেন।

কর্তব্যের কাছে আপন পর বলে কোনাে ভেদাভেদ নেই । দয়ামায়া, স্বজনপ্রীতি ও করুণা দ্বারা কর্তব্যপরায়ণ ব্যক্তি l নিজেকে কখনাে ভূলুণ্ঠিত করেন না। কর্তব্যের প্রতি দৃঢ় থাকাই তাঁর আদর্শ।

Submit a Comment

Must be required * marked fields.

:*
:*

Generic selectors
Exact matches only
Search in title
Search in content

রচনা, ভাবসম্প্রসারণ,অনুচ্ছেদ,পত্র, আবেদন পত্র, সারাংশ-সারমর্ম , লিখন , বাংলা, ১০ম শ্রেণি, ২য় শ্রেণি, ৩য় শ্রেণি, ৪র্থ শ্রেণি, ৫ম শ্রেণি, ৬ষ্ঠ শ্রেণি, ৭ম শ্রেণি, ৮ম শ্রেণি, ৯ম শ্রেণি,  for class 10, for class 2, for class 3, for class 4, for class 5, for class 6, for class 7, for class 8, for class 9, for class hsc, for class jsc, for class ssc, একাদশ শ্রেণি, দ্বাদশ শ্রেণি