শিক্ষাই জাতির মেরুদণ্ড বা শিক্ষাই জাতির উন্নতির পূর্বশর্ত

শিক্ষাই জাতির মেরুদণ্ড বা শিক্ষাই জাতির উন্নতির পূর্বশর্ত ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ: শিক্ষা ছাড়া কোনাে দেশ বা জাতি উন্নতির শিখরে আরােহণ করতে পারে না । জাতির উন্নতি ও সফলতা নির্ভর করে শিক্ষার ওপর। শিক্ষা এমনই এক শক্তি যা মানুষের অন্তরকে করে আলােকিত, বিবেককে করে জাগ্রত । এমনকি জীবন বিকাশের পথে সকল বাধা দূর করে সুন্দর সমাজ ও দেশ গঠনের পথ তৈরি করে। শিক্ষাই জাতির সামনে এগিয়ে চলার পথ
তৈরি করে।

মেরুদণ্ডহীন মানুষ যেমন পঙ্গু, তেমনি শিক্ষাহীন জাতি পঙ্গু। মেরুদণ্ড যেমন মানুষকে সঠিকভাবে, সচলভাবে বেঁচে থাকতে সাহায্য করে। তেমনি শিক্ষাও জাতিকে মাথা উঁচু করে দাড়াতে সাহায্য করে। মেরুদণ্ডহীন মানুষকে অন্যের গলগ্রহ হয়ে বেঁচে থাকতে হয়। তেমনি শিক্ষাহীন জাতির জীবন অচল অসাড়। কোনাে জাতিকে শক্তিশালী করার পেছনে শিক্ষার ভূমিকা প্রবল। শিক্ষাহীন জাতি অনুন্নত ও পশ্চাৎপদ অবস্থায় পড়ে থাকে। আমরা জানি, শিক্ষাই জাতির সকল উন্নতির পূর্বশর্ত। জাতিকে জ্ঞান-বিজ্ঞানে, কর্মে বিকশিত করে তুলতে হলে সবার আগে দরকার শিক্ষা। কারণ যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। শিক্ষার মাধ্যমে জাতি জ্ঞানের রাজ্যে বিচরণ করে দেশকে সমৃদ্ধ করার প্রচেষ্টা চালায়। শিক্ষার আলােয় মানুষের মনের কুসংস্কার, সংকীর্ণতা ও অজ্ঞানতা দূর হয়। আজকের বিশ্বে যেসব দেশ চরম উন্নতি লাভ করেছে তার মূলে আছে শিক্ষা। আমেরিকা, জাপান, ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ড প্রভৃতি দেশ শিক্ষার দ্বারা অজ্ঞতার অভিশাপ দূর করে উন্নতির শীর্ষে আরােহণ করেছে। সূর্যের আলাে যেমন অন্ধকারের হাত থেকে পৃথিবীকে মুক্ত করে, তেমনি শিক্ষার আলাে মানবজীবনকে, দেশকে, জাতিকে করে উদ্ভাসিত ও আলােকিত।

শিক্ষার মাধ্যমেই মানুষ মনুষ্যত্ব লাভ করে। পৃথিবীর বুকে স্বগৌরবে মাথা উঁচু করে দাঁড়াতে শিক্ষাই যথার্থ ভূমিকা পালন করে। শিক্ষার মাধ্যমেই জাতির মেরুদণ্ড শক্ত হয়, জাতি এগিয়ে চলে উন্নতির পথে।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *