ভাবসম্প্রসারণ: সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মােরা পরের তরে |

সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মােরা পরের তরে ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ: পরার্থপরতা মানবচরিত্রের অন্যতম শ্রেষ্ঠ গুণ। আত্মচিন্তায় মগ্ন থেকে জীবন অতিবাহিত করার মধ্যে কোনাে কৃতিত্ব নেই। বরং পরের কল্যাণে নিজেকে উৎসর্গ করার মাধ্যমেই মানবজীবনের প্রকৃত সার্থকতা খুঁজে পাওয়া যায়।

বিধাতা মহৎ উদ্দেশ্য সামনে রেখে মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন। স্বার্থপর মানসিকতা নিয়ে, ক্ষুদ্রচিন্তার গণ্ডিতে আবদ্ধ থাকলে দুর্লভ এ মানবজন্ম ব্যর্থতায় পর্যবসিত হতে পারে। সেজন্যে আমাদেরকে কেবল নিজেকে নিয়ে ভাবলে চলবে না। চারপাশের মানুষসহ সকল সৃষ্টিকে নিয়ে ভাবতে হবে। তাছাড়া সামাজিক জীব হিসেবে মানুষকে অবশ্যই সংবেদনশীল ও সহযােগী মনােভাব নিয়ে পরস্পরের পাশে দাঁড়াতে হয়। গড়ে তুলতে হয় সম্প্রীতিময় ও সৌহার্দ্যপূর্ণ এক মানবসমাজ। কারণ কোনাে মানুষ সমাজবিচ্ছিন্ন হয়ে একাকী বসবাস করতে পারে না। তাই জীবন চলার পথে তাকে নিজের ভালাে মন্দের পাশাপাশি অবশ্যই অন্যের সুবিধা-অসুবিধা, সুখ-দুঃখের কথাও সমানভাবেই ভাবতে হবে। এভাবে অপরের কল্যাণ চিন্তা করা প্রকৃত মানুষের লক্ষণ, মহত্ত্বের লক্ষণ। বলা যায়, পরের কল্যাণে নিজেকে নিয়ােজিত করতে পারলেই জীবনের প্রকৃত অর্থ অনুধাবন করা সম্ভব হয়। জগতে বিখ্যাত ব্যক্তিগণ পরের কল্যাণ করে পরহিতব্রতের মহৎ দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। এমনকি তাদের অনেকে অপরের মঙ্গলের নিমিত্তে জীবন উৎসর্গ করতেও দ্বিধাবােধ করেননি। প্রকৃতির দিকে দৃষ্টি দিলেও আমরা সহজেই পরার্থপরতার উদাহরণ খুঁজে পাই। ফুলের সৌন্দর্য ও সুবাস শুধু অপরের মনকে রাঙিয়ে তুলেই সার্থকতা লাভ করে । ফলবান বৃক্ষ নিঃস্বার্থভাবে আপন সম্পদ পরের ভােগের জন্যে প্রদান করে। অথচ সমাজের একশ্রেণির মানুষ নামধারী ব্যক্তিকে সর্বদা নিজের স্বার্থচিন্তায় মশগুল থাকতে দেখা যায়। কী করে আরও বেশি সম্পদশালী হওয়া যায়, আরও বেশি সুযােগ-সুবিধা ভােগ করা যায় এ নিয়ে তাদের যত ব্যস্ততা। অপরের। কল্যাণ সাধনের মাধ্যমে যে অপার্থিব আনন্দ লাভ করা যায়, তা তারা কখনােই জানতে পারে না। তাই আমাদের উচিত হবে পরের কল্যাণ সাধনের মাধ্যমে জীবনকে তাৎপর্যময় করে তােলা।

আমাদেরকে অবশ্যই ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে উঠে অপরের স্বার্থ ও কল্যাণের দিকটিকে বড় করে দেখতে হবে। তবেই মানবজীবন প্রকৃত সার্থকতা লাভ করবে, পাওয়া যাবে অনির্বচনীয় আনন্দের সুখস্পর্শ।

আরও দেখুন: ভাবসম্প্রসারণঃ– পুষ্প আপনার জন্যে ফোটে না

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *