সামাজিক মূল্যবােধ অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

প্রশ্নঃ সামাজিক মূল্যবােধ নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

মনুষ্যত্বের সাথে নৈতিকতার বিশেষ সম্পর্ক রয়েছে। মানুষের জীবনের অন্যতম সাধনা হলাে মনুষ্যত্ব অর্জনের সাধনা। সততা,ন্যায়পরায়ণতা, শৃঙ্খলাবােধ প্রভৃতি উচ্চ মানবিক গুণাবলির সমাবেশেই নৈতিকতার স্বরূপ প্রকাশিত হয়। আর নৈতিকতাই সামাজিক মূল্যবােধ তৈরিতে প্রধান ভূমিকা পালন করে। নীতি ও আদর্শ দ্বারা পরিচালিত সমাজব্যবস্থা মূলত সামাজিক মূল্যবােধেরই ফসল— যে সমাজে কোনাে অন্যায় থাকবে না, অনাচার থাকবে না । ঘুষ, দুর্নীতি, বঞ্চনা, শােষণ, স্বার্থপরতা এসব থেকে সমাজ মুক্ত থাকলে তবেই সামাজিক মূল্যবােধ প্রতিফলিত হয় । কিন্তু বর্তমানে নানা কারণে বাংলাদেশে সামাজিক মূল্যবােধ চরমভাবে ভুলুণ্ঠিত হচ্ছে। অফিস-আদালত, রাস্তা-ঘাট, হাট-বাজার, যানবাহন, শিক্ষাপ্রতিষ্ঠান সর্বত্রই মূল্যবােধের অবক্ষয়ের বিষয়টি লক্ষ করা যায়। তাই বর্তমান প্রেক্ষাপটে সামাজিক মূল্যবােধের অবক্ষয় বাংলাদেশের অন্যতম প্রধান সমস্যা। কিন্তু এ অবস্থার উন্নতি তাে দূরের কথা, দিন দিন এ সমস্যা যেন আরও প্রকট হচ্ছে। সরকার সামাজিক মূল্যবােধের অবক্ষয় রােধে নানা ধরনের কৌশল ও নীতি প্রণয়ন করেও তা রােধ করতে পারছে না। আমাদের দেশের ক্রমবর্ধমান জনসংখ্যা, দরিদ্রতা, বেকারত্ব, অশিক্ষা, রাজনৈতিক সংকট ও মাদকের সহজলভ্যতা সামাজিক মূল্যবােধের অবক্ষয়ের অন্যতম কারণ। এছাড়া বর্তমান তথ্য ও প্রযুক্তির এ যুগে তথ্য আদান-প্রদানের বিষয়টি সহজ হয়ে ওঠায় যেমন মানুষের জীবনমানের পরিবর্তন হয়েছে তেমনি তা বৈশ্বিক অনেক সংকটকেও আমাদের দোরগােড়ায় এনে হাজির করেছে। এর মধ্য দিয়ে বৈশ্বিক সন্ত্রাসবাদ ও অপসংস্কৃতি আমাদের দেশের যুব সমাজকে প্রভাবিত করছে। তাই এমন অবস্থা থেকে পরিত্রাণের জন্য সামাজিক আন্দোলন, শিক্ষার প্রসার ও সচেতনতা সৃষ্টি করতে হবে। তা না হলে সামাজিক অবক্ষয়ের ফলে আমাদের প্রিয় জন্মভূমি ক্রমান্বয়ে হারিয়ে যেতে পারে ধ্বংসের অতল গহ্বরে।

সামাজিক মূল্যবােধ অনুচ্ছেদটি কেমন হয়েছে ? নতুন কিছু সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন? কমেন্ট করে জানাতে ভুলবেন না।

সামাজিক মূল্যবােধ অনুচ্ছেদটি কেমন হয়েছে ? নতুন কিছু সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন? কমেন্ট করে জানাতে ভুলবেন না।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *