Sabbir8986 / December 28, 2020

যানজট অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

Spread the love

প্রশ্নঃ যানজট নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

যানজট সমস্যা অনুচ্ছেদ ১

যানজট আমাদের দেশের অতি পরিচিত দৃশ্য, আলােচিত বিষয় এবং নাগরিক জীবনের এক ভােগান্তির অনুষঙ্গ। রাস্তায় প্রয়ােজনের তুলনায় অতিরিক্ত গাড়ি যখন স্বাভাবিক গতিতে চলতে ব্যর্থ হয় তখন আমরা তাকে যানজট বলি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পরিকল্পনার ত্রুটি যানজটের একটি অন্যতম কারণ। তবে যানজটের প্রধান দুটি কারণ হলাে— অবৈধ রাস্তা দখল এবং ট্রাফিক আইন অমান্য করা। একটি মেগাসিটিতে শহরের আয়তনের ২৫% রাস্তা থাকতে হয়। কিন্তু ঢাকায় আছে মাত্র ৮%। এই রাস্তার অনেক জায়গা আবার বিভিন্ন অবৈধ দখলদারের হাতে। রাস্তায় দোকানপাট, ময়লার ভ্যান, যত্রতত্র গাড়ি রেখে রাস্তাকে সংকীর্ণ থেকে আরও সংকীর্ণতর করে ফেলা হচ্ছে। ট্রাফিক আইন অমান্য করার ফলে রাস্তার স্বাভাবিক শৃঙ্খলা বিঘ্নিত হচ্ছে। এছাড়া চালকের অদূরদর্শিতা, শহরমুখী মানুষের স্রোত, অপ্রশস্ত রাস্তা প্রভৃতি বিষয়ও যানজটের অন্যতম কারণ। যানজট দেড় কোটি নগরবাসীর জীবন থেকে প্রতিদিন গড়ে প্রায় এক লাখ ঘণ্টা কেড়ে নিচ্ছে। যানজটের কারণে রাস্তাঘাটে ছিনতাইয়ের মতাে বিভিন্ন অপরাধ সংঘটিত হচ্ছে। আমাদের মূল্যবান সময়কে আমাদেরই ভুলে যানজটের কাছে হারাতে হচ্ছে। কর্মক্লান্তির পর যানজটে আবদ্ধ থাকা সাধারণ মানুষের জীবনকে দুর্বিষহ করে তােলে। প্রশস্ত রাস্তা নির্মাণ, যানবাহন নিয়ন্ত্রণ আইন,আইনের কঠোর প্রয়ােগ প্রভৃতি বিষয় যানজট নিরসনে সহায়ক ভূমিকা পালন করতে পারে । শহরকে বিকেন্দ্রীকরণ করতে হবে। যানজট নিরসনে আমাদের সবার সচেতনতা কার্যকর ভূমিকা রাখতে পারে। উন্নয়নের পথে আমাদের যে যাত্রা, সে যাত্রাকে আরও গতিশীল করতে যানজট সমস্যা সমাধানের কোনাে বিকল্প নেই।

যানজট সমস্যা অনুচ্ছেদ ২

যদি কোনাে কারণে বেশ কিছু যানবাহন রাস্তায় প্রায় অচল অবস্থায় পড়ে থাকে, তখন এটিকে যানজট বলে। আমাদের দেশের বড় বড় শহরে এটি একটি নিত্যনৈমিত্তিক ঘটনা। সাধারণত এটি শহরের ব্যস্ততম এলাকায় সংঘটিত হয়ে থাকে। নগর জীবনের নাগরিক সমস্যাগুলাের মধ্যে এটি অন্যতম। প্রতিদিন শহরের জনগণকে এই অসহনীয় সমস্যার সম্মুখীন হতে হয়। জনসংখ্যার ঘনত্ব যানজটের প্রধান কারণ। বাস, প্রাইভেট কার, অটোরিকশা, রিকশা প্রভৃতির সংখ্যা বৃদ্ধিই এর জন্য দায়ী। এ ছাড়াও আমাদের দেশের যান চলাচল ব্যবস্থা ততটা উন্নত নয়। যানবাহনের চালকরা তাদের ইচ্ছামতাে যানবাহন চালাতে চায়। অবৈধভাবে যত্রতত্র যানবাহন পার্কিং করাও যানজটের জন্য দায়ী। এটি যাত্রী ও পৃথচারী উভয়ের জন্যই অবর্ণনীয় দুঃখ-কষ্ট বয়ে আনে। এটি আমাদের মূল্যবান সময় নষ্ট করে এবং আমাদের কাজে ব্যাঘাত ঘটায়। গবেষণায় দেখা গেছে, যানজটের ফলে শুধু ঢাকাতেই গড়ে প্রতিদিন প্রায় ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়, যার আর্থিক মূল্য বছরে ৩৭ হাজার কোটি টাকা। এ ছাড়া যানজটের কারণে প্রতিদিন যে বাড়তি জ্বালানি পােড়ে তা জাতীয় অর্থনীতির জন্য বােঝা হয়ে দাঁড়ায়। কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করে এ সমস্যা সমাধান করা সম্ভব। ট্রাফিক আইন কঠোরভাবে প্রয়ােগ করতে হবে।
চলাচলের অনুপযােগী গাড়ি রাস্তায় চলাচল নিষিদ্ধ করতে হবে। প্রাইভেট কারের উপর অধিক শুল্ক আরােপ করে এর সংখ্যা নিয়ন্ত্রণে রাখতে হবে। পাবলিক পরিবহনের সংখ্যা বৃদ্ধির ব্যবস্থা করতে হবে। সুপরিকল্পিতভাবে প্রশস্ত রাস্তা নির্মাণ করতে হবে। গাড়িচালকদের যথাযথ প্রশিক্ষণের আওতায় আনতে হবে। যেখানে সেখানে পার্কিংয়ের যথেচ্ছতা বন্ধে নিতে হবে উদ্যোগ। ফুটপাথ ও সড়ক দখল করে দোকানপাট খােলা কি জিনিসপত্র রাখার প্রবণতা রুখতে হবে। যেখানে সেখানে
বাসে লােক উঠানাে যুদ্ধ করতে হবে। রাস্তা খোঁড়াখুঁড়ির মহােৎসব বন্ধেও কার্যকর ব্যবস্থা নেওয়ার কথা ভাবতে হবে। তবে সবচেয়ে জোর দিতে হবে ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠায়। এর জন্য গণসচেতনতাও প্রয়ােজন। তাহলেই আমরা মুক্তি পাব অসহনীয় যানজটের হাত থেকে।

যানজট অনুচ্ছেদটি কেমন হয়েছে ? নতুন কিছু সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন? কমেন্ট করে জানাতে ভুলবেন না।

FILED UNDER : অনুচ্ছেদ

Submit a Comment

Must be required * marked fields.

:*
:*

Generic selectors
Exact matches only
Search in title
Search in content

রচনা, ভাবসম্প্রসারণ,অনুচ্ছেদ,পত্র, আবেদন পত্র, সারাংশ-সারমর্ম , লিখন , বাংলা, ১০ম শ্রেণি, ২য় শ্রেণি, ৩য় শ্রেণি, ৪র্থ শ্রেণি, ৫ম শ্রেণি, ৬ষ্ঠ শ্রেণি, ৭ম শ্রেণি, ৮ম শ্রেণি, ৯ম শ্রেণি,  for class 10, for class 2, for class 3, for class 4, for class 5, for class 6, for class 7, for class 8, for class 9, for class hsc, for class jsc, for class ssc, একাদশ শ্রেণি, দ্বাদশ শ্রেণি