Sabbir8986 / December 29, 2020

গণিত অলিম্পিয়াড অনুচ্ছেদ | বাংলা ২য় পত্র অনুচ্ছেদ রচনা

Spread the love

প্রশ্নঃ গণিত অলিম্পিয়াড নিয়ে বাংলা অনুচ্ছেদ লিখ ।

উত্তরঃ

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড’ বা ‘International Mathematical Olympiad’ সংক্ষেপে ‘IMO’ হচ্ছে এমন একটি গণিত অলিম্পিয়াড যা মূলত প্রতিযােগীদের বুদ্ধিমত্তা ও গণিতের ওপর পারদর্শিতা নির্ণয়ের প্রতিযােগিতা। এটি আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াডগুলাের মধ্যে সবচেয়ে পুরাতন প্রতিযােগিতা, যেটি মাধ্যমিক স্কুলের ছাত্রছাত্রীদের জন্যে প্রতিবছর অনুষ্ঠিত হয়। সর্বপ্রথম রােমানিয়ায় ১৯৫৯ সালে এটি অনুষ্ঠিত হয়। এরপর থেকে প্রতিবছর হয়ে আসছে এই অনুষ্ঠান। একমাত্র ১৯৮০ সালে মঙ্গোলিয়ায় অভ্যন্তরীণ গণ্ডগােলের কারণে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়নি। এ প্রতিযােগিতায় মাধ্যমিক স্তরে পড়ুয়া শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে এবং বয়স হতে হবে অনধিক ২০ বছর। প্রায় ৯০টি দেশ গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করে থাকে।
প্রতিটি দলের সদস্য সংখ্যা থাকে ছয়জন করে। এই সকল শর্তসাপেক্ষে যেকোনাে ছাত্র একাধিকবার গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারে। এই পরীক্ষাটি হয়ে থাকে দুই দিনব্যাপী। প্রশ্নপত্রে থাকে ছয়টি সমস্যা। প্রতিটি সমস্যার জন্যে বরাদ্দ থাকে ৭ নম্বর । তাই এ পরীক্ষার পূর্ণমান হচ্ছে ৪২। প্রতিযােগীরা একেক দিনে তিনটি সমস্যা সমাধান করার জন্যে সাড়ে চার ঘণ্টা সময় পায়। সমস্যা সমাধান করার ক্ষেত্রে প্রতিযােগীদের ক্যালকুলেটর ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। মাধ্যমিক স্তরের গণিত থেকেই নির্ধারণ করা হয়ে থাকে এই সমস্যাগুলাে। কিন্তু সমস্যাগুলাে থাকে ছােটো ও বিচিত্র। ফলে মাধ্যমিক স্তরের গণিত ভালােভাবে আয়ত্ত করতে পারলেই এ প্রতিযােগিতায় জয়লাভ করা সম্ভব। মাধ্যমিক স্কুল গণিতের নানা বিভাগ যেমন জ্যামিতি, বীজগণিত, সংখ্যাতত্ত্ব এবং কম্বিনেটরিক্স ইত্যাদি বিভাগ থেকে প্রশ্ন করা হয়। এই সমস্যাগুলাের সমাধান প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের জ্ঞান দিয়ে করা গেলেও প্রয়ােজন হয় প্রচুর অভিজ্ঞতা এবং দক্ষতার। উল্লেখ্য যে, প্রতিযােগিতায় কোনাে দলকে নম্বর না দিয়ে নম্বর দেওয়া হয় প্রতিযােগীকে। প্রতিযােগীদের ব্যক্তিগত নম্বরের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হয় র্যাংকিং। পদক প্রাপ্তির জন্যে ন্যূনতম নম্বর এমনভাবে নির্ধারণ করা হয় যেন সােনা, রুপা ও ব্রোঞ্জপ্রাপ্ত ছাত্রছাত্রীর অনুপাত প্রায় ১: ২: ৩ হয়। এছাড়া অসাধারণ নৈপুণ্য বা চমক্কার সাধারণীকরণের জন্যে দেওয়া হয় বিশেষ পুরস্কার। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে দল প্রেরণ করার জন্যে প্রতিটি দেশই দেশের অভ্যন্তরে সাধারণত স্থানীয়, বিভাগীয় ও জাতীয় প্রতিযােগিতার আয়ােজন করার মাধ্যমে দল নির্বাচন করে। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের গণিত উন্নয়নে গণিত অলিম্পিয়াডের ভূমিকা অনস্বীকার্য।

গণিত অলিম্পিয়াড অনুচ্ছেদটি কেমন হয়েছে ? নতুন কিছু সংযোজন করা যায় বা বাদ দেওয়া প্রয়োজন? কমেন্ট করে জানাতে ভুলবেন না।

FILED UNDER : অনুচ্ছেদ

Submit a Comment

Must be required * marked fields.

:*
:*

Generic selectors
Exact matches only
Search in title
Search in content

রচনা, ভাবসম্প্রসারণ,অনুচ্ছেদ,পত্র, আবেদন পত্র, সারাংশ-সারমর্ম , লিখন , বাংলা, ১০ম শ্রেণি, ২য় শ্রেণি, ৩য় শ্রেণি, ৪র্থ শ্রেণি, ৫ম শ্রেণি, ৬ষ্ঠ শ্রেণি, ৭ম শ্রেণি, ৮ম শ্রেণি, ৯ম শ্রেণি,  for class 10, for class 2, for class 3, for class 4, for class 5, for class 6, for class 7, for class 8, for class 9, for class hsc, for class jsc, for class ssc, একাদশ শ্রেণি, দ্বাদশ শ্রেণি