সংবাদপত্র রচনা | JSC, SSC |

সংবাদপত্র রচনার সংকেত

  • ভূমিকা
  • উৎপত্তি ও ক্রমবিকাশ
  • সংবাদপত্রের প্রকার ও বিষয় বৈচিত্র্য
  • জ্ঞান বিস্তারে সংবাদপত্র
  • মতামত প্রকাশে সংবাদপত্র
  • অধিকার আদায়ে সংবাদপত্র
  • সংবাদপত্রের অন্ধকার দিক
  • সংবাদপত্রের প্রয়ােজনীয়তা
  • উপসংহার

সংবাদপত্র রচনা

  » আধুনিক জীবন ও সংবাদপত্র

    » দৈনন্দিন জীবনে সংবাদপত্রের গুরুত্ব

    » সংবাদপত্রের স্বাধীনতা ও গণতন্ত্র

    » আধুনিক জীবনে সংবাদপত্রের ভূমিকা

    » জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা

    » সংবাদপত্র পাঠের উপকারিতা

    » সংবাদপত্র পাঠ

    » সমাজে সংবাদপত্রের ভূমিকা

ভূমিকা:

সংবাদপত্র আধুনিক জীবনের অন্যতম গণমাধ্যম। সংবাদপত্র ব্যতীত আধুনিক জীবন কল্পনা করা যায় না। সংবাদপত্র গৃহবাসী মানুষকে প্রতিদিন নিয়ে যায় বিশ্বসভার উন্মুক্ত মাঠে। বিশ্বব্রহ্মাণ্ডের বৈচিত্র্যপূর্ণ নানা ঘটনার নানা সংবাদ আমাদেরদোরগােড়ায় নিয়ত বয়ে আনে সংবাদপত্র । তাই প্রাত্যহিক জীবনে সংবাদপত্রের আবেদন অনস্বীকার্য।

উৎপত্তি ও ক্রমবিকাশ:

পৃথিবীর প্রথম সংবাদপত্র কোনটি এবং কোন দেশে এর প্রচলন হয়েছিল এ বিষয়টি সুনিশ্চিত হওয়া নাগেলেও মনে করা হয়ে থাকে ইউরােপে মুদ্রণযন্ত্র প্রচলনের প্রায় এক শতাব্দী পরে ১৫৫৬ খ্রিষ্টাব্দে ভেনিস নগরেজনসাধারণের জন্য প্রথম সংবাদপত্র বের হয়। কেউ কেউ মনে করেন, চীন দেশেই সংবাদপত্রের শুভযাত্রা সূচিত হয়েছিল।১৭৮০ সালে উপমহাদেশের প্রথম সংবাদপত্র বেঙ্গল গেজেট বের হয়। ১৭৮৪ সালের ৪ঠা মার্চ থেকে কলিকাতা গেজেটবের হয়। শ্রীরামপুরের মিশনারিদের চেষ্টায় ১৮১৮ সালে ‘দিগদর্শন’ ও ‘সমাচার দপর্ণ’ নামে দুখানা সংবাদপত্র প্রকাশিতহয়। মুসলমান সম্পাদিত প্রথম বাংলা পত্রিকা ‘সমাচার সভারাজেন্দ্র সূচনাতে সংবাদপত্রের সংখ্যা হাতেগােনা হলেওবর্তমান বিশ্বে এর সংখ্যা অগণিত । গােটা বিশ্বেই এর বিকাশ ঘটেছে ব্যাপকভাবে এবং অর্জন করেছে গ্রহণযােগ্যতা।

সংবাদপত্রের প্রকার ও বিষয় বৈচিত্র্য

সংবাদপত্রের প্রকারে যেমন বৈচিত্র্য আছে তেমনি বিষয়েও রয়েছে বৈচিত্র্য । দৈনিক,সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক, ষান্মাসিক এমনকি বার্ষিক পত্রিকাও রয়েছে বিশ্বজুড়ে তবে দৈনিক পত্রিকাই সর্বাধিকমানুষের কাছে প্রতিদিনকার কাম্য। সাপ্তাহিক ও মাসিক বা ত্রৈমাসিক পত্রিকাগুলাে সাধারণত কোনাে লেখকগােষ্ঠী বাপ্রতিষ্ঠানের মুখপত্র হিসেবে প্রকাশিত হয়। পত্রিকাগুলাের অন্তর্গত বিষয় ও প্রকৃতি নানারকম হয়ে থাকে। কোনাে কোনােসংবাদপত্র সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরতে প্রাধান্য দেয় আবার কোনাে কোনাে সংবাদপত্র দেশীয় ও আন্তর্জাতিকরাজনীতির চালচিত্র তুলে ধরতে সচেষ্ট হয়। আবার একই সংবাদপত্র একদিকে যেমন চলমান সংবাদ পরিবেশন করেপাশাপাশি বিশেষ বিষয়ের ওপরে ক্রোড়পত্রও প্রকাশ করে। মােটকথা সমাজনীতি, অর্থনীতি, রাজনীতি ও আন্তর্জাতিক বিভিন্নঘটনার সম্মিলন ঘটে সংবাদপত্রে।

জ্ঞান বিস্তারে সংবাদপত্র:

সংবাদপত্রকে বলা হয়ে থাকে জ্ঞানের আকর। আজকের আধুনিক বিজ্ঞান, সাহিত্য, শিল্পকলা,চিকিৎসা ও বিনােদনসহ নানাবিধ বিষয় আজ সংবাদপত্রের আলােচ্য বিষয়। সংবাদপত্র তার আয়তনকে যত বড় করে তুলছে।প্রকৃতপক্ষে জ্ঞানের পরিসীমাকেই তত বিস্তৃত করে তুলছে। পৃথিবীর কোনাে আশ্চর্য ঘটনা, আবিষ্কার যেখানেই যা ঘটছে।সংবাদপত্র তাকেই ধারণ করছে। হাজার হাজার তথ্য দিয়ে প্রতিনিয়ত সংবাদপত্রকে ছাপানাে হচ্ছে সময়ােপযােগী করে, তাইপাঠকমাত্রই চলমান তথ্য প্রবাহের সাথে চলতে সক্ষম হচ্ছেন। পাশাপাশি প্রাতিষ্ঠানিক শিক্ষার সম্পূরক হিসেবে সংবাদপত্রছাত্রছাত্রীদের নামে বিতরণ করে যাচ্ছে সহপাঠক্রমিক নানা কার্যক্রম। ফলে ছাত্রছাত্রীদের কাছে সংবাদপত্র হয়ে ওঠে বিকল্পবিদ্যাপীঠ যেখানে সে জ্ঞান আহরণ করে এবং ভাষাগত দক্ষতা অর্জন করে। তাই জ্ঞান বিস্তারে সংবাদপত্রের অবদান ব্যাপক।

মতামত প্রকাশে সংবাদপত্র:

আধুনিক বিশ্ব গণতান্ত্রিক বিশ্ব। গণতন্ত্র এখন সারা বিশ্বের জনপ্রিয় রাষ্ট্রব্যবস্থার নাম। আরতন্ত্র ধারণাটির সঙ্গে মতামত প্রকাশের বিষয়টি নিবিড়ভাবে জড়িত। জনগণের নির্বাচিত সরকারের সাথে জনগণের মতবিনিময়ের একটি নির্ভরযােগ্য মাধ্যম হচ্ছে সংবাদপত্র। সরকারকে পরামর্শদান, সরকারের সমালােচনা এবং সরকারের কাছে।জনগণের প্রত্যাশা তুলে ধরার ক্ষেত্রেও সংবাদপত্র পালন করে উল্লেখযােগ্য ভূমিকা। তাই সংবাদপত্র শুধু গণমাধ্যম নয়, বরংজনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধনও বটে।

অধিকার আদায়ে সংবাদপত্র:

সংবাদপত্রে স্বাধীন মত তুলে ধরা সহজ বলে বিভিন্ন ধরনের অধিকার আদায়েরও একটি মাধ্যমসংবাদপত্র । মানুষের আর্থসামাজিক, রাজনৈতিক ও মৌলিক অধিকার কোথাও লঙ্ঘিত হলে সংবাদপত্র অধিকারের পক্ষে কথাবলে। সংবাদপত্র অধিকার ফিরিয়ে দিতে পারে না সত্য তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বারংবার তার করণীয় সম্পর্কে তাগিদ প্রদানকরে। সমাজের মানুষের অভিন্ন সামষ্টিক দাবি, যেমন রাস্তাঘাট নির্মাণ বা পুনঃসংস্কার, বিদ্যালয় প্রতিষ্ঠা, স্বাস্থ্যকেন্দ্রচালুকরণ, বিদ্যুৎ বিভ্রাটের অবসান ইত্যাদি বিষয়ে সরকারের বিভিন্ন বিভাগ বা দপ্তরের দৃষ্টি আকর্ষণও সংবাদপত্রের গুরুত্বপূর্ণঅবদান। কোথাও কোনাে অপরাধ সংঘটিত হলে বা ক্ষমতাহীনের ওপর ক্ষমতাসীনের অত্যাচার চলতে থাকলে সংবাদপত্রেতুলে ধরার মধ্য দিয়েও এর প্রতিকার করা সম্ভব হয়।

সংবাদপত্রের অন্ধকার দিক:

সংবাদপত্র মানবসমাজে বহুমাত্রিক কল্যাণ বয়ে আনলেও সংকীর্ণ স্বার্থে পরিচালিত যেকোনােসংবাদপত্র সমাজের জন্য অকল্যাণ বয়ে আনে। বিকৃত মতবাদ, মিথ্যা ভাষণ, ভুল তত্ত্ব ও তথ্য পরিবেশন করে সংবাদপত্রকখনাে কখনাে বিশেষ মহলকে বিভ্রান্ত করে। ধর্মের অপব্যাখ্যা দিয়ে সরলচিত্ত নিরীহ মানুষকে মধ্যে উত্তেজনা সৃষ্টি করে।চমক জাগানাে অসত্য বিজ্ঞাপনের হাতছানিতে সাড়া দিয়ে কেউ কেউ হৃতসর্বস্ব হয়। হীন উদ্দেশ্য চরিতার্থ করার জন্য বাকাউকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য সংবাদপত্রকে কেউ কেউ মাধ্যম হিসেবে গ্রহণ করে। একটি স্বাধীন।সার্বভৌম দেশের সংবাদপত্র এ ভূমিকায় অবতীর্ণ হলে সমাজে অমঙ্গল আর অসুন্দর মাথা চাড়া দিয়ে ওঠে। সংবাদপত্রেরএহেন ভূমিকা কাম্য হতে পারে না।

সংবাদপত্রের প্রয়ােজনীয়তা:

ভালাে ও মন্দ দুটো দিকই সংবাদপত্রের আছে। তবুও সমাজে তার ভালাে দিকটার প্রভাবইবেশি। সংবাদপত্রকে সমাজের দর্পণ বিবেচনা করা হয়ে থাকে। মানুষ যেমন সমাজ থেকে পৃথক হয়ে একাকী জীবন কল্পনাকরতে পারে না তেমনি সভ্যসমাজে সংবাদপত্রকেও পৃথক ভাবা যায় না। তাই সংবাদপত্রের প্রয়ােজনীয়তাকে আমাদেরস্বীকার করতে হবে।

উপসংহার:

জ্ঞানের অবাধ বিচরণের ক্ষেত্র সংবাদপত্র সংবাদপত্র একটি শক্তিশালী গণমাধ্যম । একে আধুনিক রাষ্ট্রের অজাওবলা চলে। প্রকৃতপক্ষে একটি কল্যাণ রাষ্ট্রে স্বাধীন সংবাদপত্র অনিবার্য উপাদান যাকে পরিহার করা যায় না।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *