Sabbir8986 / March 20, 2021

ভাবসম্প্রসারণ: কত বড় আমি, কহে নকল হীরাটি তাই তাে সন্দেহ করি নহ ঠিক খাটি

Spread the love

কত বড় আমি, কহে নকল হীরাটি তাই তাে সন্দেহ করি নহ ঠিক খাটি ভাবসম্প্রসারণ

» ভাবসম্প্রসারণ: দেখিতে যা বড়,চক্ষে যাহা স্তূপাকার হইয়াছে জড়ো,তারি কাছে অভিভূত হয়ে বারে বারেলুটায়ো না আপনায়।

ভাবসম্প্রসারণ: যা প্রকৃত, আসল বা খাটি পরিমাণ ও পরিধিতে তা সব সময় বড় নাও হতে পারে। আপন স্বরূপেই তা ভাস্বরথাকে। কিন্তু যা আসল নয় তাকে আসল হিসেবে প্রচার করতে হলে তার বাহ্যিক রূপ, আকার ও আকৃতিতে বড় ও আকর্ষণীয় করে তুলতে হয়। তেমনি যে ব্যক্তি নিজেই নিজের আত্মপ্রচার করে তার অন্তঃসারশূন্য রূপটি এতে ফুটে ওঠে। জ্ঞানী-গুণী মানুষ নিজের গুণেই আলােকিত হয়। এর জন্যে নিজের গুণ, ক্ষমতা আত্মপ্রচারের প্রয়ােজন হয় না ।

আমাদের সমাজে এমন মানুষ আছে যারা নিজের হীনতা গােপন করার জন্যে মিথ্যার আশ্রয় নেয়। এরা নকল হীরার মতাে।এ ধরনের মানুষ নিজের গৌরব ও আত্মপ্রচার নিজেই করে। কিন্তু জ্ঞানী-গুণী মনীষীরা কখনাে নিজেকে বড় বলে জাহিরকরেন না এবং বড়াই করেন না। নিজেদের গুণের মাধ্যমেই তাদের আত্মপ্রকাশ ঘটে। ফুল যেমন নিঃস্বার্থভাবে সকলের তরেনিজেকে উৎসর্গ করে, তেমনি গুণী মানুষও। এঁরা কখনাে নিজের স্বীকৃতির জন্যে কারাে মুখাপেক্ষী নয়। তবে যারা আত্মপ্রচারচায়, শ্রমবিমুখ ও গুণের অধিকারী নয় তারাই কেবল নিজেই নিজের গুণকীর্তন করে নিজেকে বড় বলে প্রতিষ্ঠিত করতে চায়।গুণী ব্যক্তি আসল হীরার মতাে। নিজের গুণেই নিজে উজ্জ্বল, জ্বলজ্বলে । এঁদের থাকে না কোনাে অহংকার। অন্যকে ছােট করেনিজেকে বড় বলে প্রমাণ করার কোনাে অপপ্রচার এঁরা করেন না।

যে মানুষ প্রকৃত অর্থে গুণী, মহৎ তার স্বরূপ বােঝার জন্যে কোনাে প্রমাণের প্রয়ােজন হয় না। তিনি নিজেই নিজের গুণ ও কর্মদ্বারা সকলের হৃদয়ে স্থান করে নেন। এ ধরনের মানুষকে চেনার জন্যে আসল-নকল দরকার হয় না। এরা সত্যিকার হীরারমতােই মূল্যবান। গুণের জ্যোতি দিয়ে এঁরা সকলকে আকৃষ্ট করেন।

Generic selectors
Exact matches only
Search in title
Search in content

রচনা, ভাবসম্প্রসারণ,অনুচ্ছেদ,পত্র, আবেদন পত্র, সারাংশ-সারমর্ম , লিখন , বাংলা, ১০ম শ্রেণি, ২য় শ্রেণি, ৩য় শ্রেণি, ৪র্থ শ্রেণি, ৫ম শ্রেণি, ৬ষ্ঠ শ্রেণি, ৭ম শ্রেণি, ৮ম শ্রেণি, ৯ম শ্রেণি,  for class 10, for class 2, for class 3, for class 4, for class 5, for class 6, for class 7, for class 8, for class 9, for class hsc, for class jsc, for class ssc, একাদশ শ্রেণি, দ্বাদশ শ্রেণি