অনুচ্ছেদ: একজন জেলে | জেলে অনুচ্ছেদ

একজন জেলে অনুচ্ছেদ রচনা। জেলেদের জীবন কাহিনী অনুচ্ছেদ। মৎসজীবী অনুচ্ছেদ লিখন।

একজন জেলে অনুচ্ছেদ (১৪০ শব্দ)

মৎস্যজীবী এমন ব্যক্তি যিনি তার জীবিকা নির্বাহের জন্য মাছ ধরেন এবং বাজারে বিক্রি করেন। সাধারণত একটি জেলে হ্রদ, নদী, খাল, সমুদ্র বা জলাভূমি এলাকায় বসবাস করে। তার ঘর খুবই সাধারণ। জেলেদের জীবন খুবই ঝুঁকিপূর্ণ। তিনি মাঝেমধ্যে গভীর সাগরে নৌকায় মাছ ধরতে যান। সে জাল দিয়ে মাছ ধরে; কখনও কখনও সে খুব ভোরে মাছ ধরতে যায়। কখনও কখনও সে সারা রাত মাছ ধরে এবং যখন সে মাছ ধরতে যায়, তখন তার পরিবারের সদস্যরা উদ্বিগ্ন থাকে। তারা তার নিরাপদ প্রত্যাবর্তনের জন্য প্রার্থনা করে। জেলেদের জীবন খুবই সহজ। মাছ ধরে এবং কাছের বাজারে বিক্রি করে, তিনি তার সামান্য আয় দিয়ে তার পরিবারের ভরণপোষণ পূরণ করেন। যখন একজন জেলে মাছ ধরতে যায় না, তখন সে তার জাল ও নৌকা মেরামত ও মেরামত করতে সময় কাটায়। একজন মৎস্যজীবী মাছ ধরলে খুব খুশি হয়। কিন্তু দুঃখের বিষয় এই যে, অনিশ্চিত জীবনের দুশ্চিন্তায় এবং দুঃখ-কষ্টে মৎস্যজীবীরা তাদের জীবন অতিবাহিত করেন।

একজন জেলে অনুচ্ছেদ (১৫০ শব্দ)

মৎস্যজীবী এমন ব্যক্তি যিনি মাছ ধরে এবং বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। জেলেরা সাধারণত জলাশয়ের কাছাকাছি এলাকায় বাস করে। জেলেদের কাজ খুবই ক্লান্তিকর এবং বিপজ্জনক। তিনি সবসময় তার মাছ ধরার জাল তৈরি, সেগুলো মেরামত এবং তার মাছ ধরার নৌকার যত্ন এবং সেগুলোতে নকশা আঁকতে ব্যস্ত থাকেন। তিনি সাধারণত খাল, নদী এবং এমনকি সমুদ্রে মাছ ধরেন। কখনও কখনও, তিনি মাছ ধরার জন্য উপকূল থেকে অনেক দূরে যান এবং তার পরিবার তার নিরাপদ প্রত্যাবর্তনের জন্য উদ্বিগ্ন হয়ে পড়ে। তাকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। মাঝে মাঝে, সমুদ্রের খারাপ আবহাওয়ার কবলে তার জীবন তাৎক্ষণিক মৃত্যুর মুখোমুখি হয়। একজন জেলে খুব দরিদ্র জীবন যাপন করে। তিনি তার পরিশ্রমের আয়ে কোনো রকম বেঁচে থাকেন। যদিও একজন জেলে আমাদের মাছ সরবরাহ করে আমাদের অনেক উপকার করে, সে অবহেলিত এবং নানাভাবে প্রতারিত হয় .. সরকারের উচিত জেলেদের সহজ এবং শিথিল মেয়াদী ঋণ প্রদানসহ কিছু নির্দিষ্ট সুবিধা প্রদান করা।

একজন জেলে অনুচ্ছেদ (১৮০ শব্দ)

জেলে এমন ব্যক্তি যিনি মাছ ধরে এবং বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। সাধারণত একজন জেলে তার পেশাগত সুবিধার জন্য নদী, বড় খাল, জলাভূমি এবং সমুদ্রের পাশে বসবাস করে। তিনি তার পরিবারের সাথে থাকেন। তিনি সারাদিন এবং সারা রাত কঠোর পরিশ্রম করেন। তিনি সব সময় তার মাছ ধরার জাল তৈরী, সেগুলো মেরামত, তার মাছ ধরার নৌকার দেখাশোনা, এবং সেগুলো নানা নকশায় সাজিয়ে তুলতে ব্যস্ত থাকেন। তিনি তার বেশিরভাগ সময় নদীতে এবং সমুদ্রে মাছ ধরতে পার করেন। মাঝে মাঝে তিনি মাছ ধরার জন্য গভীর সমুদ্রে যাযন এবং তার নিরাপদ প্রত্যাবর্তন নিয়ে তার পরিবার উদ্বিগ্ন হয়ে পড়ে। তিনি সর্বদাই বিপদের সম্মুখীন হয়ে থাকেন। যেহেতু তার কোন রেডিও সেট এবং মোটর বোট নেই তাই তিনি আবহাওয়ার সতর্ক বার্তা ও শুনতে পারেন না। তাই তিনি সঠিক সমহে সাগরের তীরে ফিরতে পারেন না। একজন জেলে খুবই দরিদ্র জীবন যাপন করেন। তার নিজের জাল এবং নৌকা খুব কমই আছে। তাকে সহজ শর্তে ঋণ দেওয়া হয় না। যখন সে প্রচুর মাছ ধরে তার মুখে হাসি ফুটে ওঠে। একজন জেলে আমাদের মাছ সরবরাহ করে আমাদের অনেক উপকার করে। তাই একজন জেলে একজন কৃষকের মতো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

একজন জেলে অনুচ্ছেদ (২৩০ শব্দ)

একজন জেলে হলাে সে ব্যক্তি যে মাছ ধরে ও বিক্রি করে জীবিকা নির্বাহ করে। সে নদী, হ্রদ, হাওর, বিল, খাল, পুকুর ও অন্যান্য জলাশয় থেকে মাছ ধরে। মাঝে মাঝে সে গভীর সমুদ্রে মাছ ধরে। প্রায়ই অন্যের পুকুর বা ডােবায় মাছ ধরতে তাকে ভাড়া করে নেয়া হয়। তখন সে যে পরিমাণ মাছ ধরে তা থেকে একটি ভাগ পায়। মাছ ধরা ছাড়াও একজন জেলেকে তার মাছ ধরার জাল ও অন্যান্য সরঞ্জামাদি তৈরি ও মেরামত করার কাজে ব্যস্ত থাকতে দেখা যায়। মাঝে মাঝে তার এই কাজগুলােতে তার পরিবারের সদস্যরাও সাহায্য করে। একজন জেলে ভালাে ও খারাপ আবহাওয়ায় কঠোর পরিশ্রম করে। কিন্তু সাধারণত তার অবস্থার কোনাে উন্নতি হয় না। অধিকাংশ জেলেরই নৌকা ও দামি জাল কেনার সামর্থ্য থাকে না। তাই তারা নৌকা ও জাল ভাড়া নেয়। ভাড়ার টাকা পরিশোধ করার পর তাদের আর খুব বেশি উপার্জন থাকে না। বড় নদীতে এবং সাগরে মাছ ধরার ক্ষেত্রে জেলেদের রেডিও বা মােবাইল সেট দরকার হয়। যেন তারা আবহাওয়ার সর্বশেষ তথ্য জানতে পারে। কিন্তু অনেক জেলেরই এই আধুনিক উপকরণগুলাে রাখার সামর্থ্য থাকে না। তাই মাঝে মাঝে এসব জেলে সমুদ্রতীর থেকে দূরে মাছ ধরতে গিয়ে তাদের জীবন হারায়। একজন জেলের একার পক্ষে কাজ করে তার অবস্থার উন্নতি করা খুবই কঠিন। এজন্য সে কোনাে সমবায় সমিতি গঠন করতে পারে। তা ছাড়া সরকার তাদেরকে নৌকা ও জাল কেনার জন্য ঋণ দিতে পারে। একজন জেলে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। তাই তাদের অবস্থার উন্নয়নে আমাদেরকে সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *