ভাবসম্প্রসারণ: উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে |

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ

মূলভাব : উত্তম ব্যক্তি ভালাে-মন্দ সবার সাথে চলতে চেষ্টা করেন। কিন্তু মধ্যম ব্যক্তি উত্তম ও অধমের সাথে দূরত্ব বজায় রেখে চলতে চেষ্টা করেন।

সম্প্রসারিত ভাব : এ জগতে উত্তম, মধ্যম এবং অধম এ তিন ধরনের মানুষ রয়েছে। যারা প্রকৃত মহৎ তারা সমগ্রজীবন ধরে আপামর জনসাধারণের কল্যাণেই নিজেদের সমস্ত শক্তি, কর্ম ও চিন্তা নিয়ােজিত করেন। তারা সকল শ্রেণির লােকের সাথে মেশেন; মন্দদের সাথে মিশতেও কোনােরূপ সংশয় বা কুণ্ঠাবােধ করেন না। উত্তম যারা তারা আত্মশক্তিতেবলীয়ান, চরিত্র মহিমায় দেদীপ্যমান। উত্তম সত্যিকারের জননেতা এবং নতুনের বার্তাবাহী। তাদের চরিত্র মাধুর্যে নরাধমও নরােত্তম হয়ে ওঠে। যেমন- মহানবির (স) সংস্পর্শে এসে ‘‘আইয়ামে জাহেলিয়া যুগের নরাধম ব্যক্তিরা শ্রেষ্ঠ জাতিতে পরিণত হয়েছিল। মধ্যমরা নিজেদের ক্ষতি ও পতন সম্বন্ধে আশঙ্কিত। অপরদিকে তাদের বিচারে অধম হীন ও অপাঙক্তেয়। তাদের ভয়, মন্দের সংশ্রবে এলেই বিপদের সম্ভাবনা, মন্দেরা তাদের অনিষ্ট করবে। উত্তম ও অধমের নিকট থেকে মধ্যম একটা ব্যবধান রচনা করে আত্মরক্ষার্থে সদা সচেতন থাকে।

মন্তব্য : উত্তম ব্যক্তি উদার মনের অধিকারী হওয়ায় সবার সাথে মিশতে পারে; কিন্তু মধ্যম ব্যক্তি সংকীর্ণ মনের অধিকারী বলে অধমের সাথে মিশতে ব্যর্থ।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *