অনুচ্ছেদ: কম্পিউটার | অনুচ্ছেদ রচনা |

কম্পিউটার অনুচ্ছেদ Class 5

কম্পিউটারের আবিষ্কার আধুনিক প্রযুক্তির একটি বড় অগ্রগতি। এটি একটি অতি সাম্প্রতিক আবিষ্কার। কম্পিউটার মানুষের মস্তিষ্কের বিকল্প। কম্পিউটার সকল শাখার অত্যন্ত জটিল কাজ করতে সক্ষম। কয়েক মিনিটের মধ্যে একটি কম্পিউটার এমন হিসাব-নিকাশ করতে পারে, যা একজন প্রশিক্ষণপ্রাপ্ত গণিতজ্ঞের কয়েক বছর সময় প্রয়ােজন হবে। দ্রুততম কম্পিউটারগুলাে লক্ষ লক্ষ সমস্যা কয়েক সেকেন্ডের মধ্যে সমাধান করতে পারে। কোনাে দ্বিধা ছাড়াই এটি একই সময়ে অনেকগুলাে কার্যক্রম চালাতে পারে। আজকাল কম্পিউটার অত্যন্ত জটিল হয়ে গিয়েছে এবং একে বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। এটি ইতােমধ্যেই শিল্পকারখানা, অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যবসা প্রতিষ্ঠানে ব্যবহৃত হচ্ছে। এটি ব্যবসা চালাতে পারে, দাবা খেলতে
পারে, এমনকি সংগীত সৃষ্টি করতে পারে এবং মুহূর্তের মধ্যে বিশ্বের কোনাে অত্যাধুনিক তথ্য সরবরাহ করতে পারে। এটি আমাদের মারাত্মক উপকার সাধন করেছে। এটি আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

কম্পিউটার অনুচ্ছেদ Class 6

বিজ্ঞানের চরম উন্নতির যুগে কম্পিউটার সর্বশেষ বিস্ময়কর আবিষ্কার। কম্পিউটার মানুষের প্রতিভার বিকল্প একটি কর্মক্ষম যত্র। গণিত শাস্ত্রের ব্রিটিশ অধ্যাপক চার্লস ব্যাবেজ মানুষের প্রতিভাকে সাহায্য করার একটি সূত্র আবিষ্কারের কথা প্রথমে চিন্তা করেন। কিন্তু আমেরিকান বৈজ্ঞানিক হাওয়ার্ড অ্যাকিন ১৯৩৭ সালে বর্তমান কম্পিউটার আবিষ্কার করেন। ১৯৪৪ সাল পর্যন্ত শুধু দ্রুত সংখ্যা গণনার কাজে এটি ব্যবহৃত হতাে। এক লক্ষ পর্যন্ত সংখ্যার যােগ বিয়ােগ এক সেকেন্ডে সমাধান করতে সফল হলাে কম্পিউটার। গুণ-ভাগ করতেও আস্তে আস্তে সমর্থ হলাে। অ্যানালগ কম্পিউটার অতি অল্প সময়ে অংক শাস্ত্রের অতি জটিল সমস্যার সমাধান করতে সক্ষম হলাে। বর্তমানে কম্পিউটার নানা কাজে ব্যবহূত হচ্ছে। কবিতা বা সাহিত্যের ভাষান্তর করতে এটা সক্ষম। সরকারি বেসরকারি অফিস, ব্যাংক, শিল্পকারখানা ইত্যাদি সর্বত্রই আজ কম্পিউটারের ব্যবহার। প্রকাশনা এবং মুদ্রণ শিল্পে এটা যুগান্তকারী বিপ্লব ঘটিয়েছে। স্বল্পতম সময়ে পরীক্ষার ফলাফল নির্ণয়ে এটা সক্ষম। টেলিযােগাযোগ ব্যবস্থায় এর অবদান অপরিসীম। কাজেই দেখা যাচ্ছে, মানব জাতির শ্রম ও শ্রমের অপচয় রােধে কম্পিউটার বিজ্ঞানের সর্বশ্রেষ্ঠ অবদান।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *