Home রচনা রচনা: আমাদের দেশ | Class 3-4-5 |

রচনা: আমাদের দেশ | Class 3-4-5 |

by Curiosityn
0 comment

→আমাদের প্রিয় জন্মভূমি রচনা
→আমাদের প্রিয় দেশ রচনা
→ আমার প্রিয় দেশ রচনা

আমাদের দেশ রচনা

সূচনা :

বাংলাদেশ আমাদের প্রিয় জন্মভূমি। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর সশস্ত্র মুক্তিযুদ্ধে বিজয় লাভ করে এ বিশ্বের মানচিত্রে একটি স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

অবস্থান ও আয়তন :

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সম্ভাবনাময় দেশ। এর পূর্ব দিকে ভারতের আসাম, ত্রিপুরা ও বার্মা; উত্তরে পশ্চিমবঙ্গ ও মেঘালয়; পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ ও মেঘালয়; দক্ষিণে ময়ানমার ও বঙ্গোপসাগর অবস্থিত। এদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার।

ভূপ্রকৃতি :

বাংলাদেশের প্রায় সবটাই সমতল ভূমি। তবে সিলেটের কিছু অংশ, পার্বত্য চট্টগ্রাম, চট্টগ্রামের প্রায় সম্পূর্ণ অংশ পাহাড়, টিলা ও জঙ্গলে বৈচিত্র্যময়। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত বাংলাদেশের কক্সবাজার সমুদ্র সৈকত। এদেশে জালের মতো ছড়িয়ে আছে পদ্মা, মেঘনা, যমুনা, কর্ণফুলী, তিতাস প্রভৃতি ছোট-বড় নদ-নদী।

জনসংখ্যা :

বাংলাদেশ একটি জনবহুল দেশ। এদেশের মোট জনসংখ্যা প্রায় ১৬ কোটি। এদেশে প্রতি বর্গকিলোমিটারে ১০১৫ জন লোক বাস করে। জনসংখ্যার দিক থেকে পৃথিবীতে এর স্থান সপ্তম।

ভাষা:

বাংলা আমাদের মাতৃভাষা। এ ভাষার ইতিহাস এক হাজার বছরেরও বেশি পুরনো। বাংলাদেশের প্রায় ত্রিশ কোটি মানুষ এ ভাষায় কথা বলে। পৃথিবীর চতুর্থ স্থানীয় ভাষা বাংলা।

অর্থনৈতিক অবস্থা :

বাংলাদেশ উন্নয়নশীল দেশ। এর অর্থনীতি কৃষিনির্ভর। কিন্তু পুরোপুরি বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদ হয় না বলে কৃষির ফলন খুবই কম। সীমিত সংখ্যক শিল্পকারখানা থাকলেও শিল্পকারখানা থেকে উৎপাদিত পণ্য চাহিদার তুলনায় অনেক কম।

প্রাকৃতিক সম্পদ :

ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশে প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে। আমাদের ভূমি উর্বর। আমাদের জমিগুলো প্রচুর বৃষ্টি, বাতাস ও রোদ পেয়ে থাকে। সূর্যালোক, নদী, মাটি, গ্যাস ইত্যাদি আমাদের মূল্যবান প্রাকৃতিক সম্পদ। কিন্তু আমাদের খনিজ সম্পদ অত্যন্ত কম।

শিক্ষা :

সুদীর্ঘকালের পরাধীনতার কারণে বাংলাদেশে যুগোপযোগী শিক্ষাব্যবস্থা গড়ে ওঠে নি। ফলে এদেশের অধিকাংশ মানুষ আজো অশিক্ষিত রয়ে গেছে। এ অবস্থা থেকে যথাশীঘ্র উত্তরণের জন্য সরকার গণশিক্ষা কর্মসূচির মাধ্যমে শিক্ষা বিস্তারের জন্য আপ্রাণ চেষ্টা করছে।

উপসংহার :

আমাদের প্রিয় জন্মভূমিকে আমরা মায়ের মতোই শ্রদ্ধা করি- ভালোবাসি। অনেক ত্যাগ-তিতিক্ষা, আত্মবলি আর শ্রমের বিনিময়ে আমরা এদেশকে স্বাধীন করেছি |

4.3/5 - (196 votes)

You may also like

Leave a Comment