লােভে পাপ, পাপে মৃত্যু

লােভে পাপ, পাপে মৃত্যু ভাবসম্প্রসারণ

মূলভাব: লােভ মানবচরিত্রে মহৎ গুণের বিকাশ সাধনের পথে অন্তরায়। লােভ এমনই এক প্রবৃত্তি যার কারণে মানুষের হিতাহিত জ্ঞান থাকে না। লােভ মানুষকে অন্ধ করে। জীবনের সর্বনাশ করে।

ভাবসম্প্রসারণ: আমাদের চারপাশে সর্বত্র রয়েছে লােভের হাতছানি। মানুষের মনে রয়েছে অর্থ, বিত্ত, খ্যাতি ও প্রতিষ্ঠার প্রতি প্রচণ্ড লােভ। লােভী মানুষ কখনাে পরিণামের কথা চিন্তা করে না । লােভের মায়ায় আচ্ছন্ন হয়ে প্রিয়জনকে অবজ্ঞা করে । প্রিয়জনের আদেশ-উপদেশকে সে তখন গ্রাহ্য করে না। লােভের মােহে সে এতই আচ্ছন্ন হয়ে ওঠে যে, তখন সে মানসম্মান, জীবনের করুণ পরিণতি কোনাে কিছু সম্পর্কেই ভাবতে চায় না । পরিণামে জীবনের করুণ পরিণতি ঘটে। তাই লােভ মানবজীবনের পরম শত্রু।
লােভ মানুষকে পথভ্রষ্ট করে। অন্যায় ও অসুন্দর পথে নিয়ে যায়। তাই বিবেকবান মানুষ জীবনকে সুন্দর ও পবিত্র রাখার জন্যে লোভকে জয় করে নিজেকে রক্ষা করে। অন্যায় ও অবৈধ পথ পরিহার করে বিবেকবান মানুষ সৎ ও সুন্দর পথে এগিয়ে জীবনকে করে উন্নত। আর লােভী মানুষ অন্যায় ও অবৈধ পথে জড়িয়ে পড়ে জীবনকে করে ধ্বংস, ভালাে-মন্দ, পাপ-পুণ্য বিচারের ক্ষমতাকে করে নির্মূল । লােভী মানুষ অনেক সময় নিজের কর্মকাণ্ডের ওপর নিয়ন্ত্রণও রাখতে পারে না। পরিণামে লােভী মানুষ সর্বনাশ ও ধ্বংসের সাগরে নিমজ্জিত হয়। লােভী মানুষের অপকর্মের জন্যে অনেক সময় সুন্দর সংসারও ধ্বংস হয়ে যায়। আর সমাজ ও রাষ্ট্রীয় জীবনে লােভী মানুষ অস্থিরতা সৃষ্টি করে। সেই কারণে মহান ব্যক্তি ও ধর্ম প্রচারকগণ মানুষকে লােভ দমন করার জন্যে নানা উপদেশবাণী প্রচার করে গেছেন।

জীবনকে সুন্দর, সার্থক ও অর্থবহ করতে হলে লােভকে বর্জন করতে হবে। প্রকৃত সুখ লাভ করতে এবং মানুষের শ্রদ্ধা ও ভক্তি অর্জনের জন্যে আমাদের সকলেরই উচিত নির্লোভ হওয়া। তবেই জীবন হবে আনন্দমুখর, নির্মল ও সুন্দর।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *