ভাবসম্প্রসারণ: শুধাল পথিক, সাগর হইতে কী অধিক ধনবান? জ্ঞানী বলে, ‘বাছা, তুষ্ট হৃদয় তারাে চেয়ে গরীয়ান’ |

শুধাল পথিক, সাগর হইতে কী অধিক ধনবান? জ্ঞানী বলে, ‘বাছা, তুষ্ট হৃদয় তারাে চেয়ে গরীয়ান’ ভাবসম্প্রসারণ

মূলভাব : পরিতুষ্ট হৃদয়ই মানুষের আনন্দের প্রকৃত উৎস। মানবজীবনের চাহিদা অসীম । কিন্তু যে মানুষ অল্প প্রাপ্তিতেই সন্তুষ্ট থাকে সে-ই সবচেয়ে সুখী ও সমৃদ্ধ মানুষ। ফলে প্রভূত সম্পদশালী নয় বরং পরিতৃপ্ত হৃদয়ের মানুষই অধিকতর গৌরবের অধিকারী।

সম্প্রসারিত ভাব: মানবসমাজে সাধারণত বাহ্যিক আড়ম্বর দেখেই ধনী-গরিব নির্ধারণ করা হয়। যে ব্যক্তি যত বেশি ধনের অধিকারী তাকে তত বেশি ধনী বলে গণ্য করা হয়। কিন্তু মনের দিক থেকে পরিতৃপ্ত না হলে প্রভূত ধনসম্পদও মানুষকে সুখী করতে পারে না। বরং ধনীর ধনের চাহিদা দিনে দিনে এত বেশি বৃদ্ধি পায় যে, সে সবসময় অপ্রাপ্তির কষ্টে ভুগতে থাকে। ফলে জীবনে যে প্রকৃত গভীরতর আনন্দ আছে ধনী ব্যক্তি তা বুঝতেই পারে না। অন্যদিকে যে ব্যক্তি বিশ্বাস করে মানুষের সব চাহিদা পূর্ণ হয় না এবং যে আপন প্রাপ্তি নিয়ে সন্তুষ্ট থাকে তাকে দুঃখ ও হতাশা কখনাে ভারাক্রান্ত করে না। না পাওয়ার বেদনায় কাতর হয় না বলে সে জীবনের আনন্দকে পরিপূর্ণভাবে উপলব্ধি করতে পারে। তাই অতৃপ্ত ধনবানের চেয়ে পরিতৃপ্ত হৃদয়ের মানুষ অনেক বেশি সুখী । বিশাল সমুদ্রের রত্ন ভাণ্ডার নিয়ে কারাে মনে কোনাে সন্দেহ নেই। তার তলদেশে রয়েছে সম্পদের বিশাল ভাণ্ডার। কিন্তু স্বল্প জীবনে মানুষের পক্ষে এত সম্পদশালী হওয়া একেবারেই অসম্ভব । তবুও মানুষ চেষ্টা করে ধনসম্পদের অধিকারী হতে। এ উদ্দেশ্যে সে সাগরের তলদেশ থেকেও রত্ন কুড়িয়ে আনে। কিন্তু রত্নগর্ভ সমুদ্রের মতাে ধনবান সে হতে পারে না। তাই সাধারণ মানুষ, সমুদ্রকেই সবচেয়ে ধনী মনে করে। কিন্তু প্রকৃত জ্ঞানী তুষ্ট হৃদয়ের মানুষকেই সবচেয়ে ধনী মনে করেন। কেননা, সম্পদ মানুষকে শান্তি দিতে পারে না, বরং সম্পদের লােভ মানুষকে হতাশাগ্রস্ত করে তােলে। তাই সফলভাবে জীবন উপভােগের জন্যে শেষ বিচারে ধনের মূল্য নেই বললেই চলে। এমতাবস্থায় যারা পার্থিব ধনসম্পদের মােহে বিচলিত না হয়ে অল্পতেই তুষ্ট থাকে জ্ঞানীরা তাদেরই ধনী বলেছেন। কেননা তারাই জীবনে প্রকৃত শান্তি লাভ করে। আর যার হৃদয়ে শান্তি আছে, সে ই মহৎ কর্ম সম্পাদনের মহান ব্রত পালন করে।

মন্তব্য: ধনের আধিক্য কখনাে মানুষকে আনন্দময় জীবনের অধিকারী করে না। বরং নতুন নতুন চাহিদার জন্ম দিয়ে মানবজীবনকে করে তােলে অস্থির ও অশান্ত। তাই যা আছে তা নিয়ে যে হৃদয় সন্তুষ্ট থাকে সে হৃদয়ই পায় অনাবিল শান্তি। অর্থাৎ তুষ্ট হৃদয়ই মানুষের প্রকৃত সম্পদ।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *