Home রচনা রচনা: আমাদের বিদ্যালয় | Class 3-4-5-6 |

রচনা: আমাদের বিদ্যালয় | Class 3-4-5-6 |

by Curiosityn
0 comment

আমাদের বিদ্যালয় রচনা তৃতীয়,চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির জন্য একটি গুরুত্বপূর্ণ রচনা। বিভিন্ন জায়গা হতে সমন্বয় করে উপরের শ্রেণিগুলোর জন্য উপযোগী রচনা দেওয়া হলো।

আমাদের বিদ্যালয় রচনা Class 5 or 6 পড়তে নিচে স্ক্রল করুন

আমাদের বিদ্যালয় রচনা সংকেতসমূহ (তৃতীয় – চতুর্থ)

  • সূচনা
  • পরিবেশ
  • বিদ্যালয় গৃহের বর্ণনা
  • ছাত্র-শিক্ষক সংখ্যা
  • সহপাঠ কার্যক্রম
  • বিদ্যালয়ের ফলাফল
  • উপসংহার

আমাদের বিদ্যালয় রচনা (তৃতীয় ও চতুর্থ শ্রেণি)

সূচনা :

আমাদের বিদ্যালয়ের নাম ‘বাজিতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়’। এটি কিশোরগঞ্জ জেলার মধ্যে স্বনামধন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান।

পরিবেশ :

গ্রামের একমাত্র জনৈক ধনাঢ্য ব্যক্তির আর্থিক অনুদানে আমাদের বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। এরপর এটি সরকারিকরণ করা হয়। চারদিক খোলা এবং উত্তর পাশ দিয়ে একটি খাল বয়ে গেছে। বিদ্যালয়ের সামনে বিরাট একটি মাঠ। সেখানে আমরা বিকালে খেলাধুলা করি। বিদ্যালয়ের একপাশে একটি নারিকেল আর সুপারির বাগান আছে । প্রধান শিক্ষকের কক্ষের সামনে একটি ফুলের বাগান রয়েছে।

বিদ্যালয় গৃহের বর্ণনা :

আমাদের বিদ্যালয়টি দুই তলাবিশিষ্ট ‘এল’ আকৃতির পাকা ভবন। নিচের তলায় রয়েছেপ্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের কক্ষ। উপরের তলায় প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শ্রেণিকক্ষ। লাইব্রেরিটি রয়েছে দোতলার পূর্ব পাশে। বিদ্যালয়ের মূল ভবনটি দক্ষিণমুখী।

ছাত্র-শিক্ষক সংখ্যা :

আমাদের বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকসহ মোট নয়জন শিক্ষক আছেন। মোট ছাত্র সংখ্যা সাত শ’ জন। প্রত্যেক শ্রেণিতে একাধিক শাখা আছে। বিদ্যালয়ের শিক্ষকগণ সবাই উচ্চ শিক্ষিত, সৎ ও পরিশ্রমী। শিক্ষার্থীদের শিক্ষা-দীক্ষার পাশাপাশি আচার-ব্যবহার, আদব-কায়দা শেখানোর বিষয়েও শিক্ষকগণ খুব যত্নবান। আমরাও অন্তর দিয়ে তাঁদের শ্রদ্ধা ও ভক্তি করি। আমাদের প্রধান শিক্ষক একই সঙ্গে সুযোগ্য শিক্ষক ও দক্ষ পরিচালক। তাঁর সুযোগ্য পরিচালনায় বিদ্যালয়ের সুনাম উত্তরোত্তর বেড়েই চলেছে।

সহপাঠ কার্যক্রম :

লেখাপড়ার পাশাপাশি আমাদের চরিত্র গঠন ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য আমাদের বিদ্যালয়ের শিক্ষকগণ সর্বদা সচেষ্ট। এছাড়া এখানে কবিতা আবৃত্তি, বিতর্ক, নাচ, গান ইত্যাদির চর্চাও হয়। রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠান সাড়ম্বরে উদযাপিত হয়।

বিদ্যালয়ের ফলাফল :

আমাদের বিদ্যালয়ের ফলাফল অত্যন্ত সন্তোষজনক। প্রতি বছর বৃত্তি পরীক্ষায় বেশ কয়েকজন ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে আসছে।

উপসংহার :

লেখাপড়া ও খেলাধুলার দিক থেকে আমাদের বিদ্যালয় সারাদেশের মধ্যে একটি আদর্শ বিদ্যালয়। আমরা আমাদের বিদ্যালয়কে প্রাণাধিক ভালোবাসি এবং এর উত্তরোত্তর উন্নতি কামনা করি।

আমাদের বিদ্যালয় রচনা (পঞ্চম ও ষষ্ঠ শ্রেণি)

ভূমিকা :

আমাদের বিদ্যালয়ের নাম এস.টি.আই. হাই স্কুল। এ বিদ্যালয়টি শিক্ষার আলোদানের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। এটি একটি প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান। স্কুলটির পাশ দিয়ে একটি ছোট নদী কুলু কুলু রবে বয়ে যাচ্ছে। এর বাম পার্শ্বে একটি খেলার মাঠ এবং সম্মুখে অনতিদূরে কয়েকটি দোকানঘর আছে।

বিদ্যালয় গৃহ:

আমাদের বিদ্যালয়ের দু’টি গৃহ আছে। একটি একতলা পাকা গৃহ। অন্যগুলো টিনসেড। টিনসেড গৃহগুলোতে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের ক্লাস বসে এবং অট্টালিকায় ৮ম শ্রেণি হতে দশম শ্রেণি পর্যন্ত ক্লাস বসে। আমাদের স্কুলে প্রতিটি শ্রেণিতে ‘এ’ ও ‘বি’ দুটি বিভাগ আছে। এছাড়া একটি প্রধান শিক্ষকের কক্ষ, একটি শিক্ষকদের সাধারণ কক্ষ, একটি সাধারণ ছাত্রদের কমন রুম, একটি কেরানির কক্ষ ও একটি পাঠাগার কক্ষ রয়েছে। বিজ্ঞান বিষয়ে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের জন্য একটি ল্যাবরেটরী কক্ষ আছে। ছাত্র-ছাত্রীদের খেলাধুলার সামগ্রী রাখার জন্য একটি স্টোর রুমও আছে। তাছাড়া একটি কক্ষে রসায়ন, পদার্থবিদ্যা ও জীববিদ্যার ব্যবহারিক ক্লাস করানো হয়।

আমাদের বিদ্যালয় দক্ষিণ-পূর্বমুখী—তাই এতে পর্যাপ্ত আলো বাতাস পাওয়া যায়। তাছাড়া জাতীয় সঙ্গীত ও পিটির জন্য স্কুলের সামনের মাঠটি ব্যবহার করা হয়। প্রতিটি শ্রেণিকক্ষে পর্যাপ্ত আলো বাতাসের জন্য দরজা, জানালার ব্যবস্থা আছে। প্রতিটি শ্রেণি কক্ষে ব্লাকবোর্ড ও শিক্ষকের বসার চেয়ার ও বিরাট আকারের টেবিল রয়েছে।

ছাত্রসংখ্যা ও শিক্ষকগণ :

আমাদের বিদ্যালয়ে প্রায় ৮শ’র মতো ছাত্র-ছাত্রী লেখাপড়া করে। বর্তমানে বিদ্যালয়টিতে ২৫ জন শিক্ষক রয়েছেন এবং স্কুলের শিক্ষকগণ সবাই উচ্চশিক্ষায় শিক্ষিত এবং প্রশিক্ষণপ্রাপ্ত। আমাদের প্রধান শিক্ষক সাহেব একজন এম, এড. এবং পণ্ডিত ব্যক্তি। বিদ্যালয়ে একজন ক্রীড়া শিক্ষকও আছেন। আমাদের শিক্ষকগণ অতি যত্নের সাথে আমাদের শিক্ষা দান করে থাকেন।

খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যাবলি :

খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানেও আমাদের বিদ্যালয় পিছিয়ে নেই। আমাদের বিদ্যালয়ে প্রতি বছর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ে একটি ফুটবল দল, একটি ক্রিকেট দল ও
একটি ভলিবল দল আছে। প্রতিবছর ক্রীড়ানুষ্ঠান ছাড়াও বিভিন্ন জাতীয় উৎসব, বার্ষিক খেলাধূলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া রবীন্দ্র ও নজরুল জন্ম জয়ন্তী অনুষ্ঠানসহ মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়।

পরীক্ষার ফলাফল :

আমাদের বিদ্যালয় হতে প্রতি বছর ছাত্র-ছাত্রীরা জুনিয়র বৃত্তি পরীক্ষা দিয়ে কৃতিত্বের সাথে বৃত্তি লাভ করে। এছাড়া এস. এস.সি. পরীক্ষার ফলাফলও খুবই সন্তোজনক।

উপসংহার :

আমাদের স্কুলটি পরিষ্কার-পরিচ্ছন্ন। খেলাধুলাসহ সর্ব বিষয়ে আমাদের স্কুল একটি আদর্শ স্কুল। আমরা আমাদের স্কুলের সার্বিক কল্যাণ ও উন্নতি কামনা করি।

4.1/5 - (151 votes)

You may also like

Leave a Comment